ঘোষণাতেই শেষ সুমনের প্রায় অর্ধ ডজন সিনেমা

৯২

প্রতি বছর কতশত সিনেমার মহরত এবং নাম ঘোষণা হয়। কয়টি সিনেমা শেষ পর্যন্ত আলোর মুখ দেখে? অধিকাংশ সিনেমা ঘোষণাতেই শেষ! হয় না ক্যামেরা ওপেন, জ্বলে না লাইট। অনেকে ফাঁকা আওয়াজ দিয়ে আলোচনার কৌশল হিসেবে সিনেমার নাম ঘোষণা করেন। আবার কোনো কোনো সিনেমা বিভিন্ন কারণে শুটিং পর্যন্ত যেতে ব্যর্থ হয়। এই তালিকায় রয়েছে ওয়াজেদ আলী সুমনের প্রায় অর্ধ ডজন সিনেমা।

ওয়াজেদ আলী সুমনকে প্রতিশ্রুতিশীল নির্মাতা হিসেবে সবাই জানেন। ড্যাশিং ডিরেক্টরখ্যাত শাহীন সুমনের সঙ্গে যুগলভাবে নির্মাণ করেছেন বেশ কিছু জনপ্রিয় সিনেমা। পরবর্তীতে তারা আলাদা হয়ে যান। তবে গত কয়েক বছরে তিনি বেশ কয়েকটি সিনেমা নির্মাণের ঘোষণা দেন। সংবাদ মাধ্যমে সেগুলোর খবরও প্রকাশ করা হয়। কিন্তু এর অধিকাংশ আজও শুটিং ফ্লোর পর্যন্ত গড়ায়নি।

- Advertisement -

২০১৭ সালে সুমন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম ও চিত্রনায়িকা মাহিয়া মাহিকে নিয়ে ‘ফালতু’ নামে একটি সিনেমার ঘোষণা দেন। কিন্তু সিনেমাটি আজও শুটিং ফ্লোর পর্যন্ত গড়ায়নি। ২০১৮ সালের মে মাসে জনপ্রিয় অভিনেতা আনিসুর রহমান মিলনকে নিয়ে ‘লাগ ভেলকি’ নামে আরেকটি সিনেমার ঘোষণা দেন তিনি। মিলনকে ভিন্ন লুকে দেখা যাবে বলেও তখন খবর প্রকাশিত হয়। সিনেমাটির শুটিং এখন পর্যন্ত শুরু হয়নি।

২০২০ সালে ঢাকাই চলচ্চিত্রে জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খানকে নিয়ে ‌‌‌‌‌‘কোথাও কেউ নেই’ নাটকের অন্যতম আলোচিত চরিত্র বাকের ভাই নামে সিনেমা নির্মাণের খবরও তিনি প্রকাশ করেন। একই বছর পহেলা মার্চ করোনা মহামারির মধ্যেই বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) মহরত অনুষ্ঠিত হয় ‘ব্লাড’ নামের নতুন একটি সিনেমা। সুমন পরিচালিত এই সিনেমার মাধ্যমে প্রথমবার জুটি বেঁধে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন চিত্রনায়ক মামনুন ইমন ও চিত্রনায়িকা মাহিয়া মাহি।

যদিও প্রথমে সিনেমাতে মাহির সাথে জুটি বাঁধার কথা ছিল চিত্রনায়ক জিয়াউল রোশানের। কিন্তু রোশানের পরিবর্তে সেখানে যুক্ত হন ইমন। মার্চের মাঝামাঝি শুটিং শুরু হওয়ার কথা থাকলেও মহরতের দুই বছর অতিক্রম করলেও আজও সিনেমাটির ক্যামেরা চালু হয়নি। তবে সিনেমাটি আর আলোর মুখ দেখছে না এমন তথ্য নিউজজিকে জানিয়েছেন পরিচালক নিজেই। কিছু জটিলতার কারণে সিনেমাটি হচ্ছে না জানালেও কী ধরনের জটিলতা তা তিনি স্পষ্ট করে কিছু বলেননি। শুধু সুমন নয়, এমন অনেক নির্মাতাই ফাঁকা আওয়াজ দিয়ে আলোচনায় আসেন। সম্প্রতি শফিক হাসান নামের এক চলচ্চিত্র পরিচালক চিত্রনায়ক শাকিব খানকে নিয়ে ফাঁকা আওয়াজ দিয়ে আলোচনায় আসার অভিযোগ জানা গেছে।

এই বিভাগের আরও সংবাদ