বাংলাদেশ কবে বিশ্ব ফুটবল খেলবে

৪৭

বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা শেষ। গত ১৮ ডিসেম্বর পর্দা নামলো কাতার বিশ^কাপ ফুটবল ২০২২ এর। অত্যান্ত প্রতিযোগিতামূলক আর্জেন্টিনা ও ফ্রান্সের ফাইনাল খেলার মাধ্যমে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা হলো। যদিও টুর্নামেন্টের প্রথম ম্যাচ সৌদি আরবের কাছে পরাজিত হয়ে হোঁচট খেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু তারপর তারা ঘুরে দাঁড়িয়েছে। অন্যান্য ম্যাচে অপরাজিত থেকেছে। তবে ফ্রান্সের সূচনা ছিল খুবই ভালে। তবে তারাও গ্রুপ পর্বে তিউনিসিয়ার কাছে হেরেছে। তারপর আর্জেন্টিনার মতোই তারাও অপরাজিত থেকে ফাইনালে উঠেছে। ফ্রান্সকে বিশ^কাপ দল সাজাতে হয়েছে বেনজেমা, পগবা, কন্তের মতো তারকাদের বাদ দিয়ে। তারপরও তারা মাঠে যে ফুটবল নৈপুন্যতা দেখিয়েছে, তা সবাইকে অবাক করেছে। বিশেষ করে ফাইনাল খেলার দ্বিতীয়ার্ধে ও অতিরিক্ত সময়ে।
কাতার বিশ^কাপের ফাইনাল খেলাটি এ যাবৎকালের সেরা খেলা। বিশ^কাপ ফুটবলকে বলা হয় গ্রেটেস্ট শো অন আর্থ। আর সে কারণে বিশ^বাসী বিশ^কাপ ফুটবল নিয়ে মাতামাতি করে থাকেন। আমাদের বাংলাদেশের টিম বিশ^কাপে নেই। কিন্তু আর্জেন্টিনা ব্রাজিল, ফ্রান্স, জার্মানির ফুটবল টিমের সমর্থকের অভাব নেই। এ নিয়ে নিজেদের মাঝে ঝগড়া- বিপদ, ,মারামারি এমনকি প্রানহানী ঘটেছে। সেদিক থেকে বিচার করলে দেশের ফুটবল নিয়ে তেমন চাঞ্চল্য নেই। এখন দেশে ক্রিকেট উন্মাদনা চলছে। ফুটবল নিয়ে ভাববার সময় নেই কারো। অথচ একসময় আবোহানী-মোহামেডানের ফুটবল খেলা দেখার জন্য স্টেডিয়ামে দশকদের ভিড় লেগে থাকতো।
আমাদের প্রধান মন্ত্রী শেখ হাসিনা সহ অনেকেই প্রত্যাশা করেন, বাংলাদেশও একদিন বিশ^কাপ ফুটবল খেলবে। কিন্তু এর জন্য যে প্রস্তুতি দরকার সেটা দেখা যাচ্ছে না। সারা দেশে অনেক ভালো ভালো ফুটবল খেলোয়াড় রয়েছে, তাদের সংগ্রহ করে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে নানা দেশি-বিদেশি ফুটবল ম্যাচে খেলার অভিজ্ঞতা দেওয়া গেলে বাংলাদেশও বিশ^কাপে সেরা দল হিসেবে খেলতে পারবে বলে আমরা বিশ^াস করি। প্রয়োজন শুধু আন্তরিকতা ও উদ্যোগের। আজ আর্জেন্টিনায় উৎসবের বান ডেকেছে। অন্যদিকে ফ্রান্সের ঘরে জ¦লছে বিষদের আগুন। আমরাও আনন্দে ভাসতে চাই। আর তা আমাদের সন্তানদের বিজয়ের কারণে। আশা করি আগামীতে বাংলাদেশ বিশ^ ফুটবলের আসনে নিজের অবস্থানের জানা দেবে।

এই বিভাগের আরও সংবাদ