৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুরু

শুক্রবার সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে এ পরীক্ষা।

৯৯

ঢাকা অফিস: ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে এ পরীক্ষা। একযোগে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রিলিমিনারিতে ২০০ নম্বরের এই পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে হয়েছে।

শুক্রবার (২৭ মে) সকাল সাড়ে আটটায় রাজধানীর বেশ কয়েকটি কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভোর থেকে বিভিন্ন কেন্দ্রের সামনে অপেক্ষায় ছিলেন পরীক্ষার্থীরা। সকাল সাড়ে আটটায় পরীক্ষা গেট খুলে দিলে লাইন ধরে কেন্দ্রে প্রবেশ করতে দেখা যায় পরীক্ষার্থীদের।

- Advertisement -

কেন্দ্রে প্রবেশের আগে রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে ময়মনসিংহ থেকে পরীক্ষা দিতে আসা আসমাউল হুসনা বলেন, সকাল সাড়ে সাতটায় পরীক্ষা কেন্দ্রের সামনে এসেছি। পরীক্ষার কেন্দ্রে আগে প্রবেশ, ওএমআর শিট পূরণ যেন একটু ধীর স্থিরভাবে করতে পারি, তাই অনেক আগেই চলে এসেছি।

শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ কেন্দ্রের পরীক্ষার্থী অমিয় বালা বলেন, সকাল সোয়া আটটায় কেন্দ্রে চলে আসছি। বিসিএস পরীক্ষা, রাস্তাঘাটে কোনো সমস্যায় যেন না পড়ি এজন্য আগেই চলে আসছি।

কেউ আবার বাবা-মা, ভাই-বোন, স্বামী কিংবা পরিবারের লোকজনকে নিয়ে এসেছেন পরীক্ষা কেন্দ্রে। শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ কেন্দ্রে স্ত্রী ফারজানাকে পরীক্ষা দিতে নিয়ে আসা জাকারিয়া ইবনে বাশার বলেন, সকালে মিরপুর থেকে এসেছি। সংসারের কাজকর্ম গুছিয়ে ভালো প্রস্তুতি নিয়েছে আমার স্ত্রী। আশা করি ভালোই পরীক্ষা হবে।

এদিকে, কেন্দ্রগুলোতে প্রবেশের সময় নানা রকম নির্দেশনা দেন পরীক্ষা কেন্দ্রের দায়িত্বরতরা। প্রবেশপত্র, কলম ও পানি ছাড়া কোন কিছুই সঙ্গে নিয়ে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকছে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা যাবে। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭১০টি পদের বিপরীতে মোট তিন লাখ ৫০ হাজার ৭১৬ জন চাকরিপ্রার্থী আবেদন করেছেন। আজ নেওয়া হচ্ছে প্রিলিমিনারি পরীক্ষা। আবেদনকারীদের মধ্য থেকে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই বসবেন পরবর্তী লিখিত পর্বে।

এই বিভাগের আরও সংবাদ