আজ সিঙ্গেল দিবস: প্রেম মানেই শক্তির বিনাশ, অর্থহীন অপচয়

রিয়াদ হোসেন: কোন এক দৃষ্টিকোণে বলাই যায়, প্রেম শিকলবন্দী, বাঁধাযুক্ত জীবন আর অর্থের অপচয়ের একটি সমার্থক শব্দ। পৃথিবীতে আপনার উদার মনোভাব, উড়ন্ত ডানায় মেলে ধরার চিন্তা আর মুক্তির স্বাধীনতায় একমাত্র প্রতিবন্ধকতা হতে পারে এই প্রেম-ভালোবাসা। এজন্য অনেকে বলে, প্রেম করা উচিত, কারন জীবনে শান্তিটাই সবকিছু নয়। গানে বলে, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর করে রয়…। ’ কিন্তু আসলে কোন প্রেম স্বর্গ থেকে আসে না। আসে নরক থেকে। আর এসে যার গায়ে লাগে তাকে সারাজীবনের মতো বিধ্বস্ত করে দিয়ে যায়। এসিড নিক্ষেপে শরীরে যে অংশে লাগে সে অংশ ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু এই প্রেম যে অংশেই লাগুক না কেন আপনার মস্তিষ্ক, শরীরের পুরো অঙ্গ আর ভিতরে থাকা মনকে ক্ষত-বিক্ষত করে তোলে। সত্য বলতে, প্রেম মানে নিজের স্বাধীনতাকে পরাধীনতার শিকলে বন্ধি করা, প্রেম মানে বেকার শিক্ষার্থীর পিতার পকেটের টাকার অর্থহীন অপচয় করা। এজন্য অনেকেই বলেন, পৃথিবীতে প্রেম বলতে কিছুই নেই। যা আছে তা সবই চোখের জাদু, মিথ্যা প্রতিশ্রুতি আর ছলনার লীলাখেলা। তাই আপনি যদি আমার মতো সিঙ্গেল হয়ে থাকেন তাহলে আসুন বুকে-বুক মিলিয়ে, কাঁধে-কাঁধ মিলিয়ে আজকের এই রাঙানো বিশেষ দিনটি উৎযাপন করি।

আজ আমরা প্রেমের কবি- জীবনানন্দ দাশের কথা বলবো না; তার কবিতাও পড়বো না। বরং আজ আমরা নির্মলেন্দু গুণের ‘আমার ভালোবাসা কিংবা প্রেম-সংক্রান্ত কোনো স্মৃতি নেই’ কবিতার লাইন মনেপ্রাণে ধারণ করবো। যদিও আমাদের অনেকের কিছু পুরাতন স্মৃতি তাড়া করে বেড়ায়; তবুও আমরা সেসব মনে না করে বিহঙ্গের ন্যায় উড়া-ধুরা ছুটে বেড়াবো। আজকের দিনটি বন্ধুদের জন্মদিনের চেয়ে আড়ম্বরপূর্ণ ভাবে পালন করবো। প্রয়োজনে আগুন জ্বালিয়ে হাত পুড়িয়ে নিজের মনকে এসব ছলনা থেকে বিরত রাখবো তবুও প্রেম-পিরিতের স্পর্শ শরীরের লাগতে দিবো না বলে অঙ্গিকার ব্যক্ত করবো। আর নিজের দৃষ্টি সবসময় ওই জয় গোম্বাসীর লেখা ‘একাই থাকব, একাই দুটো ফুটিয়ে খাব’ লেখার দিকে রাখবো।

যারা আজও প্রেমে পড়েন নি, ভালোবাসা শব্দের সাথে পরিচিত হন নি তাদের উদ্দেশ্যে দু’কথা বলি। বিশ্বাস করেন ভাই, প্রেম-ভালোবাসাহীন এ জীবন বড়ই মধুর এবং কৈফেয়াতহীন মুক্ত জীবন। নির্ভেজাল এ জীবন বড় শান্তির। যেখানে নেই কোন প্যারা নামক শব্দ; নেই কাউকে পাওয়া বা হারানোর ভয়। আছে শুধু চিল আর চিল। এজন্য বলবো, নিজের টিউশনি কিংবা আব্বার পকেটের টাকা নিয়ে কাউকে স্বপ্নের রানী বানাতে যান না।  দিনশেষে সে ঠিকই রাণী হবে তবে আপনার রাণী না; হবে কোন টাকওয়ালা, ধন-দৌলত সম্পন্ন এক রাজার। তাই প্রয়োজনে পকেটে থাকা টাকা দিয়ে আপেল-কমলালেবু খান; তাতে গায়ে শক্তি বাড়বে, রক্ত তৈরী হবে। শরীরের ওজন ঠিক থাকবে তবুও প্রেম ভালোবাসায় জড়িয়ে নিজের সুখ-শান্তি বির্সজন দিবেন না। তাই সমস্যা-সম্ভাবনা, শুদ্ধ-অশুদ্ধের সব চিন্তা বির্সজন দিয়ে একা থাকার মজায় মেতে উঠুন, নিজের মতো করে বাঁচতে চেষ্টা করুন। দেখবেন, জীবন অতি সুন্দর। ফেসবুক চালান, বন্ধু-বান্ধবের সাথে আড্ডা দিন, প্রয়োজনে আপনি চাইলে লাল পানির চা’ও পান করতে পারেন। তবে কারো ছলনায় পড়ে নিজেকে শেষ করবেন না।

বলে রাখি, আজ ২৩ সেপ্টেম্বর, সিঙ্গেল দিবস। কারেন রিড নামক এক ব্যক্তি দিনটির প্রচলন করেন। এই দিনে যুক্তরাষ্ট্রে দিবসটি পালিত হয়। আমরা আশাবাদী দ্রুতই আমাদের দেশেও শান্তিতে ঘুমিয়ে থাকা সিঙ্গেলরা জেগে উঠবে আর মিছিল-মিটিং করে যারা প্রেমে পড়বে-পড়বে ভাব তাদেরকে রক্ষা করে শান্তির জীবনে থাকতে সহায়ক ভূমিকা রাখবে।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

ফেসবুক পেজ এ সব খবর

আজকের দিন-তারিখ

  • শনিবার ,সন্ধ্যা ৬:২০
  • ২৪ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • ১৪ শাবান, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন



আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন