আবার বাড়ল এলপিজি সিলিন্ডারের দাম

আবার বাড়ল এলপিজি সিলিন্ডারের দাম

খুলনার সময়: ১২ কেজি এলপিজি দাম ১ হাজার ২৮৪ টাকা থেকে ৭৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সেইসঙ্গে বাড়ানো হয়েছে অটোগ্যাসের দামও। গতকাল সোমবার বিইআরসি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অক্টোবর মাসের জন্য এ দাম ঘোষণা করে কমিশন। নতুন দাম গতকাল সোমবার সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হয়। এর আগে গত মাসে অর্থাৎ সেপ্টেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ১৪০ টাকা থেকে ১৪৪ টাকা বাড়িয়ে ১ হাজার ২৮৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। আগস্ট মাসে দাম ছিল ১১৪০ টাকা। জুলাই মাসে ছিল ৯৯৯ টাকা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি কেজি এলপিজির দাম ১১৩ টাকা ৬১ পয়সা ধরে এই দাম নির্ধারণ করা হয়েছে। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে। নতুন দর অনুযায়ী, সাড়ে ৫ কেজির সিলিন্ডারের দাম পড়বে ৬২৫ টাকা, সাড়ে ১২ কেজির দাম ১ হাজার ৪২০ টাকা, ১৫ কেজি ১ হাজার ৭০৪ টাকা, ১৬ কেজি ১ হাজার ৮১৮ টাকা, ১৮ কেজি ২ হাজার ৪৫ টাকা, ২০ কেজি ২ভাজার ২৭২ টাকা, ২২ কেজি ২ হাজার ৫০০ টাকা, ২৫ কেজি ২ হাজার ৮৪০ টাকা, ৩০ কেজি ৩ হাজার ৪০৮ টাকা, ৩৩ কেজি ৩ হাজার ৭৪৯ টাকা, ৩৫ কেজি ৩ হাজার ৯৭৬ টাকা এবং ৪৫ কেজির এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ১১৩ টাকা। এছাড়াও অটোগ্যাসের দাম ৫৮ টাকা ৮৭ পয়সা থেকে বাড়িয়ে ৬২ টাকা ৫৪ পয়সা নির্ধারণ করা হয়েছে। যা আগস্ট মাসে ছিল ৫২ টাকা ১৭ পয়সা এবং জুলাই মাসে ছিল ৪৬ টাকা ৪৯ পয়সা।

বিইআরসি জানায়, অক্টোবর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টনের দাম যথাক্রমে ৬০৯ দশমিক ৭৫ মার্কিন ডলারে উঠেছে। এদিকে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় মাসে প্রতি লিটারের দাম শূন্য দশমিক ২২৯৪ পয়সা থেকে বাড়িয়ে শূন্য দশমিক ২০৪০ পয়সা করা হয়েছে।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ,রাত ৯:০৪
  • ১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১ শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১০ মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন