ইসরায়েলের পার্লামেন্টে আল জাজিরা বন্ধে বিল পাস

ইসরায়েল

খুলনার সময়: ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সম্প্রচার এবং সেটির স্থানীয় কার্যালয় ৩০ দিনের জন্য বন্ধ করতে বিল পাস হয়েছে । শুক্রবার এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল। মূলত ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে হামাসের পক্ষে সংবাদ প্রকাশের অভিযোগেই এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে আল জাজিরার প্রতি। গত ১৫ অক্টোবর ইসরায়েলের তথ্য ও যোগাযোগমন্ত্রী শালোমা খারহি অভিযোগ করেছিলেন, চলমান এই যুদ্ধে মধ্যপ্রাচ্যের এই প্রথম সারির সংবাদমাধ্যমটি নিয়মত হামাস ঘেঁষা নিউজ পরিবেশন করে যাচ্ছে, যা ইসরায়েলের নিরাপত্তার জন্য বিপদের কারণ হয়ে উঠতে পারে। ইসরায়েলের বেতার সংবাদমাধ্যম আর্মি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও জানিয়েছিলেন, শিগগিরই এ ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছাবে ইসরায়েলের সরকার।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, শুক্রবার নেসেটে এ বিষয়ক একটি বিল উত্তাপন করেন খারহি। সেখানে তিনি বলেন, ‘ইসরায়েল এখন ভূমি, আকাশ, সমুদ্র এবং কূটনৈতিক – সবক্ষেত্রে লড়াইয়ের মধ্যে রয়েছে। আমরা এমন কোনো সম্প্রচার মাধ্যমকে এখানে কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দিতে পারি না, যেটি ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে। (যুদ্ধের শুরু থেকে) আল জাজিরা ইসরায়েলের বিরুদ্ধে উসকানিমূলক নিউজ পরিবেশন করছে, হামাস-আইএস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর প্রোপাগান্ডা প্রচার করছে এবং ইসরায়েলের বিরুদ্ধে সহিংসতা উসকে দিচ্ছে।’

খারহি নেসেটে এই প্রস্তাব তোলার পর সংখ্যাগরিষ্ঠ এমপি সেটির পক্ষে ভোট দেন। পার্লামেন্টারি বিধি অনুযায়ী, বিলটি এখন ইসরায়েলের সিকিউরিটি কেবিনেটে পাঠানো হবে এবং সিকিউরিটি কেবিনেট বিলটি যাচাই শেষে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে। যে আইনের আওতায় বিলটি আনা হয়েছে, তাতে বিলটি পাস হলে অন্তত ৩০ দিন ইসরায়েলে সংবাদ সম্প্রচার ও দাপ্তরিক কার্যক্রম বন্ধ রাখতে হবে আল জাজিরাকে। তবে কতৃপক্ষ যদি চায়, সেক্ষেত্রে নিষেধাজ্ঞার এই মেয়াদ আরও ৩০ দিন বাড়াতে পারবে।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ,রাত ১২:৫০
  • ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৯ জিলহজ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন