এমপি ররির এলাকায় রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে ক্লাস করতে হয়না শিক্ষার্থীদের

সাতক্ষীরা প্রতিনিধি: গাছতলা, টিনসেড ও বাঁশের বেড়া দেয়া শিক্ষা প্রতিষ্ঠান এখন কাল্পনিক। সাতক্ষীরা সদরে শিক্ষার্থীদের এখন আর রোদে পুড়ে- বৃষ্টিতে ভিজে ক্লাস করতে হয়না। তারা এখন চারতলা পাকা বিল্ডিংয়ে বসে আরামদায়ক পরিবেশে পড়া লেখা করে। সাতক্ষীরা ২ আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির অক্লান্ত পরিশ্রমের এসব ফল ভোগ করছে আমাদের ছেলে মেয়েরা।
শিক্ষানুরাগীরা বলছে, ‘শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অভাবনীয় এসব উন্নয়ন চোখে পড়ার মতো। যেখানেই যাই সেখানেই চারতলা ভবন। যা শুধুমাত্র সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গঠিত সরকারের প্রচেষ্টায়।
তথ্যানুসন্ধানে জানা যায়, ‘সাতক্ষীরা সদরে ৬১টি মাধ্যমিক বিদ্যালয় আছে, মাদ্রাসা ৪৬টি এবং কলেজ ২০টি। ২০১৪ থেকে ২০২৩ পর্যন্ত ১২৭টি শিক্ষা প্রতিষ্ঠানে এ পর্যন্ত ৫০টিরও বেশি ৪তলা একাডেমিক ভবন নির্মান করা হয়েছে। সাতক্ষীরা সদরের ৬১টি মাধ্যমিক বিদ্যায়ের ৩৫টি, ৪৬টি মাদ্রাসার মধ্যে ৭টি এবং ২০টি কলেজের মধ্যে ৮টিতে নতুন ভবন দেয়া হয়েছে।
এমপি রবি’র ঐকান্তিক প্রচেষ্টায় সাতক্ষীরা সদরে এ পর্যন্ত পাঁচটি প্রকল্পের মাধ্যমে অর্ধশত মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা সরকারি ভবন পেয়েছে। সাথে আছে আরও বেশ কয়েকটি কলেজের একাডেমিক ভবন যা অন্যতিনটি আসন থেকে অনেক বেশি। মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসাগুলো হলো-
নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের উর্দ্ধমুখী সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায়, মির্জানগর আইডিয়াল মাধ্যমিক বিদ্যালয়, ঘোনা ইউনিয়ন বহুমুখি মাধ্যমিক বিদ্যালয়, ডি.বি. বালিকা বিদ্যালয়, ধুলিহর ব্রক্ষ্মরাজপুর সম্মিলিত মাধ্যমিক বিদ্যালয়, শাখরা কোমরপুর এ.জি মাধ্যমিক বিদ্যালয়, বৈকারী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, নবারুন উচ্চ বালিকা বিদ্যালয়, ভাড়ুখালী মাধ্যমিক বিদ্যালয়, খেজুরডাংগা আর কে মাধ্যমিক বিদ্যালয়, শিবপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়।
নির্বাচিত বে-সরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের উন্নয়ন (৩,০০০ স্কুল) শীর্ষক প্রকল্পের আওতায় সাতক্ষীরা পল্লীমঙ্গল স্কুল এন্ড কলেজ, সাতক্ষীরা পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয়, সাতক্ষীরা নৈশ মাধ্যমিক বিদ্যালয়, মাছখোলা মাধ্যমিক বিদ্যালয়, বল্লী ইউনিয়ন বালিকা মাধ্যমিক বিদ্যালয়, ভালুকা চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়, তালতলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, আলিপুর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, ঝাউডাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, ভবানিপুর ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়।
২০১৬-১৭ অর্থ বছরে অনুন্নয়ন পরিচালন বাজেটের আওতায় অনাবাসিক ভবন নির্মান/সম্প্রসারন শীর্ষক প্রকল্পের আওতায় সবুরুন্নেছা মহিলা কলেজ, দ্যা পোল স্টার পৌর মাধ্যমিক বিদ্যালয়, শিবপুর ইউনিয়ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, রায়পুর মাধ্যমিক বিদ্যালয়, ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের কাজ সম্পন্ন হয়েছে। একই প্রকল্পের আওতায় কাজ চলছে আলিপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, সাতক্ষীরা আব্দুল করিম মাধ্যমিক বালিকা বিদ্যালয়, টাউনগার্লস হাইস্কুল, ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, বাঁকাল মাধ্যমিক বিদ্যালয়, রাশিদা বেগম মাধ্যমিক বিদ্যালয়, বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহম্মেদ রবি কলেজ, কারিমা মাধ্যমিক বিদ্যালয়ের।
এখানেই থেমে নেই উন্নয়ন। মাদ্রাসা শিক্ষার পেছনে অবদান রাখতে সাতক্ষীরা সদরের মাদ্রাসা গুলোতে বরাদ্দ করা হয়েছে একাধীক ভবন। নির্বাচিত মাদ্রাসা সমূহের উন্নয়ন প্রকল্পের আওতায় সাতক্ষীরা সদরের মির্জানগর দাখিল মাদ্রাসা, গাভা দাখিল মাদ্রাসা, গোদাঘাটা বারাকাতিয়া দাখিল মাদ্রাসার একাডেমিক ভবনের কাজ ইতোমধ্যে সম্পন্ন শেষে হস্তান্তর করা হয়েছে। একাডেমিক ভবন নির্মাণের কাজ শেষের পথে আছে খাদিজাতুল কোবরা (রা) মহিলা দাখিল মাদ্রাসা, ঘোনা রহমানিয়া দাখিল মাদ্রাসা, বকচরা আহমাদিয়া দাখিল মাদ্রাসা।
এ ছাড়াও ভবন পেয়েছে শহীদ স্মৃতি ডিগ্রী কলেজ, সাতক্ষীরা সিটি কলেজ, এ্যাডভোকেট আব্দুর রহমান কলেজ, সাতক্ষীরা সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, ভালুকা-চাঁদপুর আদর্শ কলেজ, ঝাউডাঙ্গা কলেজ, গাভা আইডিয়াল কলেজ সহ বেশ কয়েকটি কলেজ।
স্কুল, মাদ্রাসা ও কলেজগুলোর প্রধান শিক্ষক, সুপার ও অধ্যক্ষ্যদের কাছ থেকে জানা যায়, ‘যে কোন সময় শিক্ষা প্রতিষ্ঠানের যে কোন প্রয়োজনে এমপি রবিকে কাছে পেয়েছি। যখনই শিক্ষার্থীদের কষ্টের কথা তাকে জানিয়েছি তখনই আমাদের ভবনের ব্যবস্থা করে দিয়েছেন। আমরা তার কাছে কৃতজ্ঞ। রাজনৈতিক প্রতিহিংসার ভয়ে প্রকাশ্যে কথা বলা হয় না। কিন্তু এরকম শিক্ষানুরাগী সংসদ সদস্য যে এলাকায় থাকবে সেখানে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন হবেই।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ,রাত ৩:০৮
  • ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৪ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১২ জিলহজ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন