ওপারে প্রশংসা কুড়াচ্ছেন এপারের মিথিলা

আগামী ২৯ মার্চ পশ্চিমবঙ্গে মুক্তি পাচ্ছে বাংলাদেশের রাফিয়াথ রশিদ মিথিলা অভিনীত সাহিত্যনির্ভর ছবি ‘ও অভাগী’। এর আগে শনিবার মুক্তি পেয়েছে সিনেমাটির ট্রেলার। আর ট্রেলারেই প্রশংসা কুড়াচ্ছেন কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা মিথিলা। সিনেমাটির গল্প শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ থেকে অনুপ্রাণিত। নারীকেন্দ্রিক এই গল্পে মিথিলা এক প্রতিবাদী ও রহস্যময়ী নারী চরিত্র। যাকে ঘিরেই সিনেমার গল্প। সিনেমায় উঠে এসেছে কিশোরী থেকে শুরু করে এক মায়ের সংগ্রামের ইতিবৃত্ত। ট্রেলারে মিথিলার কথাবার্তার টান থেকে শুরু করে গ্রাম্য এক বধূর নিখুঁত অভিনয় দর্শকদের মনে করিয়ে দিতে বাধ্য কয়েক যুগ আগের কথা। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘অভাগীর স্বর্গ’ পড়া নেই- এমন মানুষ বোধ হয় মেলা ভার। সেই গল্পকেই নতুন মোড়কে তুলে ধরা হয়েছে। তবে চিত্রনাট্যের কারণে গল্পের চিত্রনাট্যে প্রয়োজনীয় পরিবর্তন আনতে হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

ট্রেলারে দেখা যায়, শাড়ি পরে মাঠে-ঘাটে ঘুরে বেড়ানো দস্যি মেয়েটার একদিন বিয়ে হয়ে যায়। মেয়ের কাণ্ড দেখে তাকে তার বাবা বলত, ‘এত ধিঙ্গিপনা চলবে না, বরের ঘরে গেলে খেদায়ে দেবে তোরে।’ সেই মেয়েরই একদিন বিয়ে হয়ে যায়। মাঠে-ঘাটে ঘুরে বেড়ানো সেই মেয়েই বিয়ের পরে হয়ে ওঠে ‘সতী’। যদিও তার বরের চরিত্রের কথা… থাক তা আর না বলাই ভালো…। এমনকি অভাগীকে বিছানায় পাওয়ার জন্য ওতপেতে থাকে গ্রামের জমিদার। এদিকে একদিন অসুস্থ অভাগী স্বপ্ন দেখে, বলে- ‘মৃত্যুর রাজা তুমি যমরাজ। আমি তোমার কাছে নিজেরে সঁপিছি। নিয়ে চলো আমারে। তোমার সঙ্গে স্বগ্গে যাব।’ সে দেখে সে কাঠ সাজানো চিতায় শুয়ে আছে। ছেলে তার মুখাগ্নি করছে- এমনই একটা গল্প উঠে এসেছে ছবির ট্রেলারে।

মিথিলা বলেন, ‘এই সমাজে নারীদের ওপর শোষণ চলে। আর সেই নারী যদি দলিত শ্রেণির হয়, তাহলে তাদের ওপর যে শোষণ হয়, ও অভাগী ছবিতে তারই প্রতিচ্ছবি দেখা যাবে। তাই অভাগীর মতো নারীরা যমকে নিয়েই স্বপ্ন দেখে। তারা জানে এই পৃথিবীতে তাদের স্বপ্ন দেখতে নেই।’ ছবিতে মিথিলা ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন সুব্রত দত্ত, দেবযানী চট্টোপাধ্যায়, ঈশান মজুমদার, সায়ন ঘোষ, জিনিয়া পাণ্ডে, কৃষ্ণা বন্দ্যোপাধ্যায়, সৌরভ হালদার।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ,রাত ১২:৫৯
  • ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৯ জিলহজ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন