কোন পক্ষে যাচ্ছেন নীতিশ-নাইডু, বৈঠক শেষে যা জানা গেল

জোট সরকারকে কেন্দ্র করে ভারতের রাজনীতির কিংমেকার হয়ে উঠেছেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের দুই শরিক ‘ডাবল এন’ নীতিশ-নাইডু। বুধবার (৫ জুন) জোটের বৈঠকে সবার কেন্দ্রে ছিলেন এ দুই নেতা। বৈঠকটি ইতিমধ্যে শেষ হয়েছে বলে জানাচ্ছে স্থানীয় সংবাদমাধ্যম। দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সন্ধ্যায় নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোটের বৈঠক শেষ হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবন থেকে বেরিয়ে যাওয়ায় বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। অনুষ্ঠিত এই বৈঠকে এনডিএ-র বিভিন্ন অংশের প্রতিনিধিদের অংশগ্রহণ দেখা গেছে। এনডিটিভির নিজস্ব সূত্রের দাবি, তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডু ও বিহারের জনতা দল-ইউনাইটেডের (জেডি-ইউ) কর্নধার নীতিশ কুমার নরেন্দ্র মোদির জোটে থাকছেন। তারা অন্য কোথাও যাচ্ছেন না।

এ ছাড়া বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, জোটের শীর্ষ পর্যায়ে নেতারা রাষ্ট্রপতি দ্রৌপদ্রী মুর্মুর সঙ্গে দেখা করবেন। আজই এ সাক্ষাৎ হতে পারে। রাষ্ট্রপতিকে বিজেপির নেতৃত্বাধীন জোট সরকার গঠনের প্রস্তাব দেবে। এ সরকারের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদি। জোটের সব শরিক দলের নেতারা মোদির নেতৃত্ব মেনে নিয়েছেন। এর আগে দিল্লিতে এনডিএ অংশীদারদের বৈঠকে যোগ দেওয়ার আগে চন্দ্রবাবু নাইডু বলেছিলেন, ‘আমরা এনডিএ-তে আছি। আমি এনডিএ-র বৈঠকে যাচ্ছি। কিছু হলে আমরা আপনাদের জানাব।’ তবে বৈঠক শেষে এখন পর্যন্ত তার বক্তব্য পাওয়া যায়নি।

নীতিশ-নাইডুর হাতে রয়েছে ২৮টি আসন। এর মধ্যে টিডিপি অন্ধ্র প্রদেশের ২৫টি লোকসভা আসনের মধ্যে ১৬টি জিতেছে। আর জেডিইউ বিহারের ৪০টি আসনের মধ্যে ১২টি আসন জিতেছে। অপরদিকে ২৪০টি লোকসভা আসনে জয়ী হয়েছে বিজেপি। সরকার গঠনে ২৭২টি আসন পেতে হয়। তাই এককভাবে সরকার গঠন করতে পারছে না বিজেপি। তাদের জোটের ওপর নির্ভর করতে হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ২০১৪ সালের নির্বাচনে ২৮২ আসন এবং ২০১৯ সালের নির্বাচনে ৩০৩টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল।

এর আগে মঙ্গলবার (০৪ জুন) ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে। দেশটিতে মোট ৫৪৫টি সংসদীয় আসন রয়েছে। এ নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি পেয়েছে ২৪০ আসন। আর তাদের শরিক দলগুলো পেয়েছে ৫২ আসন। সব মিলিয়ে বিজেপি নেতৃত্বাধীন জোট পেয়েছে ২৯২ আসন। অন্যদিকে অপর জোট ইন্ডিয়া পেয়েছে ২৩৪ আসন। এ ছাড়া অন্যান্য দল মিলে পেয়েছে ১৭টি আসন। আসন সংখ্যার হিসাব অনুসারে, সবকিছু ঠিকঠাক থাকলে এনডিএ জোট সরকার গঠন করতে চলেছে। আর আবারও দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আগামী শনিবারই তিনি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। ভারতে জওহরলাল নেহরুর পরে তিনিই দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ,রাত ১:১৩
  • ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৯ জিলহজ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন