গাজায় ‘আরো হাজার হাজার মৃত্যুর শঙ্কা’ জাতিসংঘের

গাজায়

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক শনিবার সতর্ক করে বলেছেন, গাজায় ইসরায়েলের স্থল অভিযানের দিকে অগ্রসর হওয়ায় আরো হাজার হাজার বেসামরিক লোক মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। তুর্ক বলেন, ‘এখন পর্যন্ত যে পদ্ধতিতে সামরিক অভিযান পরিচালিত হয়েছে, ৫৬ বছরের পুরনো দখলদারির প্রেক্ষাপটে, আমি গাজায় বড় আকারের স্থল অভিযানের সম্ভাব্য বিপর্যয়কর পরিণতি এবং আরো হাজার হাজার বেসামরিক লোকের সম্ভাব্য মৃত্যু সম্পর্কে শঙ্কা প্রকাশ করছি।’

এদিকে ইসরায়েলের সেনাবাহিনী গাজায় শনিবার রাতভর ভয়াবহ বোমাবর্ষণ করেছে। উদ্ধারকারীরা বলেছে, দেশটির ইতিহাসে সবচেয়ে মারাত্মক হামলার ফলে তিন সপ্তাহের যুদ্ধে শত শত ভবন ধ্বংস হয়েছে। ইসরায়েলি কর্মকর্তাদের মতে, ৭ অক্টোবর হামাস যোদ্ধারা গাজা থেকে ইসরায়েলে হামলা চালালে এক হাজার ৪০০ জন নিহত হয় এবং ২২০ জনেরও বেশি মানুষকে জিম্মি করে নিয়ে যায়। সেদিন থেকেই ইসরায়েল নিরলসভাবে বোমা হামলা চালিয়ে যাচ্ছে।

অন্যদিকে হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় সাত হাজার ৭০৩ জন নিহত হয়েছে, যার মধ্যে সাড়ে তিন হাজারেরও বেশি শিশু রয়েছে। ২০০৫ সালে ইসরায়েল একতরফাভাবে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে প্রত্যাহারের পর থেকে গাজায় এটি পঞ্চম সংঘাত এবং সবচেয়ে মারাত্মক। ২০০৭ সাল থেকে গাজা শাসনকারী ইসলামপন্থী দল হামাসের বিরুদ্ধে সর্বশেষ এ ইসরায়েলি হামলা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সবচেয়ে তীব্র।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • শনিবার ,রাত ১১:৩৯
  • ২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৭ জিলকদ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন