চীনে ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা পাচ্ছে যে ৬ দেশ

পর্যটন খাতে বড় উদ্যোগ নিয়েছে চীন। পরীক্ষামূলকভাবে ভিসা-ফ্রি ভ্রমণ চালু করতে যাচ্ছে দেশটি। শুরুতে এ সুবিধা পাচ্ছে ছয়টি দেশ। প্রাথমিকভাবে এ সুবিধা এক বছরের জন্য চালু থাকবে। শুক্রবার এ তথ্য জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছয়টি দেশের মধ্যে এশিয়া থেকে রয়েছে শুধুমাত্র মালয়েশিয়া। বাকি দেশগুলো হলো ইউরোপের। এগুলো হল- ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও স্পেন। আগামী ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ নভেম্বর মেয়াদে এসব দেশের সাধারণ পাসপোর্টধারীরা ভ্রমণ বা ব্যবসায়িক উদ্দেশ্যে চীনে ১৫ দিন অবস্থান করতে পারবেন। মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, এ উদ্যোগ চীনের উন্নয়ন ও উন্মুক্ত পরিবেশের প্রচারে সাহায্য করবে।

বর্তমানে বেশিরভাগ ভ্রমণকারীকেই চীনে প্রবেশের ক্ষেত্রে ভিসা নিতে হয়। ব্যতিক্রমী হিসেবে সিঙ্গাপুর ও ব্রুনাইয়ের নাগরিকেরা ব্যবসা, পর্যটন, পারিবারিক ভ্রমণ ও ট্রানজিটের জন্য প্রবেশ করতে পারেন দেশটিতে। অবশ্য ১৫ দিনের বেশি অবস্থান করার সুযোগ নেই। কোভিড-১৯ মহামারীরর কারণে তিন বছরের বেশি সময় সীমানা বন্ধ রাখার পর গত মার্চে বিদেশিদের জন্য চীনের দরজা পুরোপুরি খুলে দেওয়া হয়। এর আগে গত ডিসেম্বরে কিছু বিধি শিথিল করে দেশটি।

মহামারীর আগে প্রতি বছর কোটি কোটি আন্তর্জাতিক ভ্রমণার্থী চীনে প্রবেশ করতেন। তবে জিরো-কোভিড নীতি ভ্রমণের পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্যে বড়সড় প্রভাব ফেলে। এতে দেশটির অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তবে এবার সেই ক্ষতি পুষিয়ে নিতে নতুন উদ্যোগ নিল দেশটির কর্তৃপক্ষ। সূত্র: বিবিসি

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • শুক্রবার ,রাত ১০:৩২
  • ১২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২৮ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ৬ মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন