‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৫ হাজার কোটি টাকা পর্যাপ্ত নয়’

বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চলতি অর্থবছরে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ পেলেও তা পর্যাপ্ত নয়। এ খাতে আরও অর্থ সহযোগিতা বাড়াতে জাতিসংঘের কাছে অনুরোধ করেছে বাংলাদেশ। সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে ঢাকায় নিযুক্ত জাতিসংঘের প্রতিনিধি গোয়েন লুইসের সঙ্গে বৈঠকে এ আবেদন জানান মন্ত্রী।

রাজধানীর পরীবাগে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে বৈঠকে বসেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস। আলোচনা হয়, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা ও সংকট মোকাবিলা পরিস্থিতি নিয়ে। ঘণ্টাব্যাপী বৈঠকে কথা হয়েছে- সংকট সমাধানে জাতিসংঘের পদক্ষেপ এবং আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে করণীয় প্রসঙ্গে। বৈঠকের বিষয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির বিষয়ে তার সঙ্গে আলোচনা হয়েছে। ঢাকার প্রতি জাতিসংঘ আস্থাশীল। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২৪টি মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ পেলেও সেটি পর্যাপ্ত নয়। জলবায়ু বিষয়ে জাতিসংঘের সহযোগিতার বিষয়েও তার সঙ্গে আলোচনা হয়েছে।

গোয়েন লুইস বলেন, লস অ্যান্ড ড্যামেজ ফান্ডের মাধ্যমে বাংলাদেশ কীভাবে সুবিধা পেতে পারে- সে বিষয়ে আলোচনা হয়েছে। সেইসঙ্গে বন্যা মোকাবিলা ও একই সঙ্গে অ্যাডাপটেশন ও মিটিগেশন নিয়ে কাজের ব্যাপারেও কথা হয়। বিশেষ করে, ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে বাংলাদেশ কী করে আরও আন্তর্জাতিক অর্থ সহায়তা পেতে পারে সেটিও এজেন্ডায় ছিল।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ,রাত ২:৪৮
  • ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৯ জিলহজ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন