তরুণ প্রজন্মকে ধূমপান থেকে বিরত রাখতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী

ধূমপান

বিশ্ব ডেস্ক: তরুণদের জন্য সিগারেট কেনা নিষিদ্ধের পরিকল্পনা করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বুধবার (৪ অক্টোবর) কনজারভেটিভ পার্টির বার্ষিক সম্মেলনে তিনি এ পরিকল্পনার কথা জানান। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, পরিকল্পনায় ব্রিটেন সরকার জানায়, তরুণ প্রজন্ম যেন সিগারেট কেনা থেকে দূরে থাকে, সে ব্যবস্থা করা হবে। প্রস্তাবটি পাস হলে ব্রিটেন হবে ধূমপানের বিরুদ্ধে বিশ্বের অন্যতম কঠোর দেশ। এতে করে বড় তামাক সংস্থাগুলোর বিক্রিতে প্রভাব পড়তে পারে। এতে বলা হয়েছে, প্রতিবছরই ধূমপানের সর্বনিম্ন বয়স এক বছর করে বাড়ানো হবে। এতে করে ২০৪০ সালের মধ্যে তরুণদের মধ্যে ধূমপান একদম কমিয়ে আনা সম্ভব হবে। পরিকল্পনাটি ঘোষণা করার সময় প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানান, ১৪ বছর বয়সী এক বালকের কাছে কখনোই আইনত সিগারেট বিক্রি করা হবে না। ধূমপানের কারণে ব্রিটেনের স্বাস্থ্য খাতে দুই হাজার কোটি ডলারের ক্ষতি হয়। তরুণদের মধ্যে ভেপিং প্রবণতা নিয়েও সরকারকে কাজ করতে হবে। অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেলথ সুনাকের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে। তারা বলছে, এভাবে চলতে থাকলে অচিরেই ধূমপান বন্ধ করা যাবে।

তবে তামাকশিল্প এ প্রস্তাবের সমালোচনা করেছে। টোব্যাকো ম্যানুফ্যাকচার অ্যাসোসিয়েশন জানিয়েছে, এটি প্রাপ্তবয়স্কদের অধিকারের ওপর বৈষম্য। এছাড়া এতে কালোবাজারিও বাড়বে। সংগঠনটি জানায়, বৈধ পণ্যের ওপর নিষেধাজ্ঞার মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। এতে করে অপরাধীরা অবৈধভাবে এগুলো বিক্রি করার সুযোগ পায়।

ব্রিটেন সরকারের এ পরিকল্পনায় উইনস্টন সিগারেট তৈরির প্রতিষ্ঠান ইম্পেরিয়াল ব্র্যান্ডস এবং রোলিং টোব্যাকোর গোল্ডেন ভার্জিনিয়া সতর্ক করে বলেছেন, ‘এতে অনাকাঙ্খিত পরিণতি হতে পারে।’ এছাড়াও লাকি স্ট্রাইক ও ডানহিলের নির্মাতা প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বলেছে, ‘পরিকল্পনাটি বাস্তবায়ন করা কঠিন।’

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

ফেসবুক পেজ এ সব খবর

আজকের দিন-তারিখ

  • বুধবার ,দুপুর ২:১৯
  • ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ৮ শাওয়াল, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন