দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা, ৪ ধরনেই কার্যকর

দেশে ডেঙ্গু টিকার সফল পরীক্ষা, ৪ ধরনেই কার্যকর

ডেঙ্গু প্রবণ বাংলাদেশে প্রথমবারের মতো একটি সম্ভাবনাময় টিকার গবেষণা সম্পন্ন হয়েছে। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এবং যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকরা যৌথভাবে এই গবেষণা করেন। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) আইসিডিডিআর থেকে এ তথ্য জানানো হয়েছে। এটি উৎসাহব্যঞ্জক টেট্রাভ্যালেন্ট টিকা। ডেঙ্গু ভাইরাসের চারটি ধরনের (ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪) বিরুদ্ধেই যা উপযোগী। গবেষণায় ব্যবহৃত এক ডোজের টিকা টিভি-০০৫ মূল্যায়ন করা হয়।

এতে দেখা যায়, এটি শিশু ও প্রাপ্তবয়স্কদের মধ্যে প্রয়োগের জন্য নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম। সম্প্রতি দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস জার্নালে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। এই টিকার নাম দেয়া হয়েছে টিভি-০০৫ (টেট্রাভেলেন্ট)। গবেষকদের অন্যতম আইসিডিডিআরবির বিজ্ঞানী মোহাম্মদ শফিউল আলম বলেন, ডেঙ্গু টিকার সফল পরীক্ষা হয়েছে। নি:সন্দেহে এটি আশাব্যঞ্জক খবর। কারণ, এই মুহূর্তে দেশে ডেঙ্গুর প্রকোপ চলছে। তিনি দাবি করেন, এই টিকার এক ডোজই মানুষকে সুরক্ষা দিতে পারে। তবে এ নিয়ে আরও গবেষণষা প্রয়োজন। বাংলাদেশে যার দ্বিতীয় ধাপের ট্রায়াল বা পরীক্ষা হয়েছে। অবশ্য ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ৪২ ধাপের ট্রায়াল সম্পন্ন করেছে টিকাটি।

আইসিডিডিআরবির বিজ্ঞানী বলেন, ভারতে তৃতীয় ধাপের পরীক্ষা হয়েছে। ডেঙ্গুর হাত থেকে মানুষকে সুরক্ষা দিতে এর জোরালো সম্ভাবনা তৈরি হয়েছে। আমরাও তৃতীয় ধাপের ট্রায়াল করার চেষ্টা করছি।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • রবিবার ,রাত ১২:২২
  • ২৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১২ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৮ জিলকদ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন