নিজেদের বাঁচার পথ নিজেদেরই খুঁজতে হবে– চেয়ারম্যান শেখ কামরুল ইসলাম

নিজস্ব প্রতিনিধি: জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয়ে বেড়েই চলেছে দুর্যোগ। প্রতি বছর কোন না কোন দুর্যোগ আঘাত করছে আমাদের প্রাণ-প্রকৃতিতে। এর দায়ভার শুধু উন্নত দেশের ওপর চাপিয়ে দায়মুক্ত হওয়া যাবে না বলে জানিয়েছেন খেশরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ কামরুল ইসলাম (লাল্টু)। তিনি বলেছেন, উন্নত দেশ এর জন্য দায়ী হলেও আমাদের নিজেদের বাঁচার পথও নিজেদেরই খুঁজতে হবে।

রবিবার (২২ অক্টোবর) সকালে সাতক্ষীরার তালা উপজেলার খেশরা ইউনিয়ন পরিষদ হলরুমে আয়োজিত ‘ইউনিয়ন পর্যায়ে প্রকল্প অবহিতকরণ সভায়’ প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বেসরকারি উন্নয়ন সংস্থা আ্যওসেড’র আয়োজনে এসময় আরো উপস্থিত ছিলেন, খেশরা ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান শামসুল হক মোড়ল, প্রভাষক এস.আর আওয়াল, শিক্ষক আ: হালিম মোড়ল, শেখ আমিরুল ইসলাম,  ইউপি সদস্য সিদ্দিকুর রহমান, ওবাইদুর রহমান মিঠু, মনোতোস দাশ, সাবেক ইউপি সদস্য আইয়ুব হোসেন, আ্যওসেড’র মারুফ হোসেন, চায়না দাশ প্রমুখ।

বক্তব্যে প্রভাষক এস. আর আওয়াল বলেন, শুধু ক্ষতিপূরণের পিছনে না দৌঁড়ে আমাদের নিজেদের জায়গা থেকে আরো সচেতন হতে হবে। গাছপালা উজাড় না করে বনায়নে অংশগ্রহণ করতে হবে। পাশাপাশি প্লাস্টিক, পলিথিনের ব্যবহার হ্রাস করতে হবে।

শামসুল হক মোড়ল বলেন, আমরা প্রত্যাক্ষভাবে জলবায়ু পরিবর্তনের সাথে জড়িত। এজন্য এর পরিবর্তনে পৃথিবীতে যা যা ঘটে তা সবই আমাদের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে যায়। তাই আমাদের জাতীয় বাজেটে আরো বরাদ্দ চাই। এসময় তিনি উপকূল সুরক্ষায় সরকারের সুদৃষ্টি কামনা করেন।

পুরো আয়োজনে প্রকল্প পাওয়ারপয়েন্ট উপস্থাপনা ও সঞ্চালনা করেন CDRFI প্রজেক্ট ম্যানেজার হেলেনা খাতুন।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ,রাত ১০:০৯
  • ১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১ শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১০ মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন