নেদারল্যান্ডসকে ১৭৯ রানে গুটিয়ে দিল আফগানিস্তান

১৭৯ রানে গুটিয়ে দিল আফগানিস্তান

খুলনার সময়: সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে হলে আফগানিস্তান ও নেদারল্যান্ডসেকে আজ জিততেই হবে। দুই দলের এমন সমীকরণের ম্যাচে শুক্রবার টস হেরে আগে বল হাতে নিয়ে রীতিমতো দাপট দেখিয়েছে আফগানরা। লখনৌতে এদিন মোহাম্মদ নবী ও নূর আহাম্মেদের ঘূর্ণিতে মাত্র ১৭৯ রানে গুটিয়ে যায় ডাচরা। যে কারণে জিততে সহজ লক্ষ্যমাত্রায় পেয়েছে আফগানরা। শুক্রবার উড়ন্ত শুরু করে নেদারল্যান্ডস। প্রথম পাওয়ার-প্লেতে ৬৬ রান তোলা দলটি এরপর একের পর এক উইকেট বিলিয়ে দেয়। রানআউটে কাঁটা পড়ে। পুরো ইনিংসে ডাচদের চার ব্যাটার রানআউট হয়েছেন। সতীর্থদের যাওয়া-আসার মিছিলে কেবল ফিফটি পেয়েছেন সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখ্ট। যার ওপর ভর করে আফগানিস্তানকে ১৭৯ রান তোলে।

লখনৌর ইকানা স্টেডিয়ামে আজ টস জিতে আগে ব্যাট ৩ রানেই প্রথম উইকেট হারিয়ে বসে। এরপর ৭০ রানের জুটি পেলেও তারা মাঝপথে খেই হারায়। তাদের টপ অর্ডারের টানা চার ব্যাটারই ফিরেছেন রানআউটে। ফলে ডাচরা আর বড় সংগ্রহ গড়তে পারেনি। এঙ্গেলব্রেখ্ট সর্বোচ্চ ৫৮ এবং ম্যাক্স ও’ডাউড ৪২ রান করেন। আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন মোহাম্মদ নবি।

আজ আগে ব্যাট করতে নামা ডাচদের প্রথমেই আমন্ত্রণ জানান স্পিনার মুজিব-উর-রহমান। প্রথম ওভারের পঞ্চম বলেই তিনি ওপেনার ওয়েসলি বারেসির উইকেট তুলে নেন। এর মাধ্যমে ওয়ানডে ক্যারিয়ারের শততম উইকেট তুলে নেন মুজিব। এটি তার ৭২তম ওয়ানডে ম্যাচ। সাম্প্রতিক সময়ে মুজিব নতুন বলে নিজেকে বেশ কার্যকরী প্রমাণ করেছেন। আউটসুইং হওয়া বলে ২২ বছর বয়সী এই অফব্রেক স্পিনার বারেসিকে ফেলেছেন লেগ বিফোরের ফাঁদে। বিক্রমজিৎ সিংয়ের বদলে ওপেন করতে নেমেই ব্যর্থ হলেন বারেসি। তিনি ফেরেন মাত্র ১ রানে।

দলীয় ৩ রানেই প্রথম উইকেট হারানোর পরও দারুণভাবে ঘুরে দাঁড়ায় ইউরোপের দেশটি। ম্যাক্স ও’ডাউড ও কলিন অ্যাকারম্যান মিলে গড়েন ৭০ রানের জুটি। ফিফটির পথে ছিলেন ম্যাক্স। কিন্তু ঝুঁকিপূর্ণ ২ রান নিতে গিয়ে ডিরেক্ট হিটে তার স্টাম্প ভাঙেন আজমতউল্লাহ ওমরজাই। এর আগে ম্যাক্স ৪০ বলে ৯টি চারের বাউন্ডারিতে ৪২ রান করেন। ফলে ডাচদের সংগ্রহ নেওয়ার পথে ছেদ পড়ে। এরপর তারা আর বড় কোনো জুটি বাধতে পারেনি।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

ফেসবুক পেজ এ সব খবর

আজকের দিন-তারিখ

  • বুধবার ,রাত ৩:১১
  • ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ৮ শাওয়াল, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন