প্রতিটি শিশুকে শেখ রাসেলের চেতনায় গড়ে তুলতে হবে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের প্রতিটি শিশুকে শেখ রাসেলের চেতনায় গড়ে তুলতে হবে। তিনি বলেন, ‘রাসেল ছিল নিষ্পাপ ফুলের মত একজন শিশু। ছোটবেলা থেকেই তাঁর মানসিকতায় ছিল মেধা ও মননের সমাহার। দীপ্তিময়, নির্মল, নির্ভীক ও দুর্জয় রাসেলের মন ছিল মানবিকতায় ভরা।’

স্পিকার আজ শেখ রাসেল দিবস ২০২৩ উপলক্ষে জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে পার্লামেন্ট মেম্বার্স ক্লাব প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন। অনুষ্ঠানের সভাপতি হিসেবে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এমপি, সংসদ উপনেতা মতিয়া চৌধুরী এমপি এবং চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির অধিকার প্রতিষ্ঠায় দীর্ঘদিন কারা অন্তরীন থেকেছেন। এসময় আট দশটি শিশুর মতই বাবার সান্নিধ্য পেতে চাইতো রাসেল। তাই পিতাকে দেখতে রাসেলকে কারাগারে যেতে হতো। তিনি বলেন, ঘাতকেরা মায়ের কাছে নিয়ে যাবার কথা বলে শিশু রাসেলকে নির্মমভাবে হত্যা করেছিল। তিনি বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন করেছিলেন, শিশুদের পূর্ণাঙ্গভাবে বিকশিত করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছিলেন। তিনি বলেন, ১৯৮৯ সালে জাতিসংঘ শিশু অধিকার সনদ গৃহীত হবার অনেক আগে থেকে শিশুদের অধিকার নিয়ে কাজ করেছিলেন বঙ্গবন্ধু।

স্পিকার বলেন, শিশু হত্যাকে কোন কিছুর বিনিময়েই সমর্থন করা যায় না। ১৯৭৫ সালের বিভীষিকাময় সেই রাতে কোন রাজনীতির অংশ না হয়েও ঘাতকের বুলেটে কোমলমতি শিশু রাসেলকেও প্রাণ দিতে হয়েছিল। তিনি বলেন, শিশুদের আনন্দঘন পরিবেশে মুক্তচিন্তা নিয়ে গড়ে তুলতে হবে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করে সহিংসতামুক্ত পরিবেশে নিরাপদে গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। ড . শিরীন শারমিন চৌধুরী বলেন, আজকের শিশুরাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে। এসময় স্পিকার শেখ রাসেল স্মরণে থিম সং, শেখ রাসেলকে নিয়ে প্রামাণ্য চিত্র, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন এবং জাতীয় সংসদ সচিবালয় ও শিশু একাডেমীকে এধরনের আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

শেখ রাসেল দিবস ২০২৩ উপলক্ষে বিশেষ দোয়া পরিচালনা করেন জাতীয় সংসদ সচিবালয় মসজিদের পেশ ইমাম মাওলানা মো: আবু রায়হান। এ অনুষ্ঠানে হুইপ ইকবালুর রহিম এমপি, মো: আব্দুস শহীদ এমপি, বাসন্তী চাকমা এমপি, আদিবা আনজুম মিতা এমপি, নাহিদ ইজাহার খান এমপি, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, শিশু শিল্পী, অভিভাবক, সাংবাদিক ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • শনিবার ,রাত ১১:০৯
  • ২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৭ জিলকদ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন