প্রাথমিকে আরও ৮০ জনের প্রধান শিক্ষক পদে পদোন্নতি

সহকারী শিক্ষকদের মধ্য থেকে প্রাথমিকে প্রধান শিক্ষক পদে আরও ৮০ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে। কুষ্টিয়া জেলার মিরপুর ও ভেড়ামারা উপজেলা থেকে তাদের পদোন্নতি দেওয়া হয়েছে। এর মধ্যে কুষ্টিয়া উপজেলা থেকে ৪৯ জন এবং ভেড়ামারা থেকে ৩১ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে। এ নিয়ে তিন দফায় মোট ২৮২ জনকে পদোন্নতি দেওয়া হলো। সোমবার (২৩ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে তাদের পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে আরও দুই দফা লক্ষ্মীপুর ও টাঙ্গাইল জেলার ২০২ জনকে পদোন্নতি দেওয়া হয়।

মন্ত্রণালয়ে উপসচিব আকতারুজ্জামানের সই করা আদেশে বলা হয়, কুষ্টিয়া উপজেলার ৮০ জন সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেওয়া হলো। পদোন্নতি পাওয়া প্রধান শিক্ষকদের আগামী ৩০ অক্টোবরের মধ্যে কুষ্টিয়া জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে যোগদান করতে হবে। এ তারিখের মধ্যে কেউ যোগাযোগে ব্যর্থ হলে তিনি পদোন্নতিযোগ্য নন বলে বিবেচিত হবেন। একইসঙ্গে পদোন্নতির আদেশ বাতিল হবে।

প্রধান শিক্ষক পদে যোগদানের তারিখ থেকে ১ বছর শিক্ষানবিশকাল হিসেবে বিবেচিত হবে এবং শিক্ষানবিশকাল সন্তোষজনক হলে তাদের স্থায়ীকরণ করা হবে। শিক্ষানবিশকালে তাদের আচরণ ও কর্ম সন্তোষজনক না হলে অথবা কর্মদক্ষতা অর্জনের সম্ভাবনা না থাকলে কর্তৃপক্ষ তাদের পূর্বের পদে প্রত্যাবর্তন করাতে পারবেন। পদোন্নতিপ্রাপ্ত প্রধান শিক্ষকরা আগামী ৩০ অক্টোবরের মধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিস, কুষ্টিয়ার কাছে যোগদান করতে হবে। এরমধ্যে কেউ যোগদানে ব্যর্থ হলে তিনি পদোন্নতি গ্রহণে সম্মত নন বলে গণ্য হবেন এবং তার পদোন্নতির আদেশ বাতিল বলে গণ্য হবে।

যোগদান পরবর্তী দুই কার্যদিবসের মধ্যে যোগদান করা প্রধান শিক্ষকদের অনুকূলে জেলা প্রাথমিক শিক্ষা অফিস পদায়ন আদেশ জারি করবেন। এক্ষেত্রে প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বে/ভারপ্রাপ্ত হিসেবে নিয়োজিত পদোন্নতি প্রাপ্ত প্রধান শিক্ষকদের কর্মরত বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদেই পদায়ন করতে হবে। প্রধান শিক্ষক পদে যোগদান সংক্রান্ত তথ্যাদি সংশ্লিষ্ট শিক্ষকের চাকরি বই, ই-প্রাইমারি স্কুল সিস্টেম, সমন্বিত গ্রেডেশন ব্যবস্থাপনা সিস্টেম এবং ইন্টিগ্রেটেড বাজেটিং ও অ্যাকাউন্টিং সিস্টেমে সন্নিবেশ করতে হবে।

উপজেলার প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বপ্রাপ্ত সহকারী শিক্ষকদের চলতি দায়িত্ব হতে অব্যাহতি দেওয়া হলো। নব্য জাতীয়করণ করা যেসব বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদ নিয়ে মামলা চলমান রয়েছে, সেসব বিদ্যালয়ে পদোন্নতিপ্রাপ্ত প্রধান শিক্ষকদের পদায়ন করা যাবে না।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

ফেসবুক পেজ এ সব খবর

আজকের দিন-তারিখ

  • বুধবার ,রাত ১:৪৭
  • ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ৮ শাওয়াল, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন