প্রার্থী-সমর্থকদের আচরণবিধি মানাতে হিমশিম খাচ্ছে ইসি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে স্থানে স্থানে সহিংসতার খবর পাওয়া যাচ্ছে, আচরণবিধিও লঙ্ঘন করছেন প্রার্থী ও তার সমর্থকরা। বিধি মানাতেও হিমশিম খাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীদের বিরুদ্ধেই বেশি অভিযোগ আসছে। কয়েকদিন যাবত কারণ দশার্নোর নোটিশ (শোকজ), তলব, জরিমানা; এমনকি মামলা করেও কোনো কাজ হচ্ছে না।

গতকাল মঙ্গলবার আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ বিষয়ে ঢাকায় আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে দেখা করেছেন কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার। পরে তিনি গণমাধ্যমকে বলেন, ‘আমি আচরণবিধি লঙ্ঘন করছি না। আমাকে যে চিঠি দেওয়া হয়েছে, সেই চিঠি আচরণবিধিতে চলে না। আমাকে কী সাজা দেওয়া হবে, সেটা জানতে এসেছিলাম। কারণ, আমি তো আইনজীবী না।’

গতকালও বিভিন্ন আসন থেকে নৌকা প্রতীকের ও স্বতন্ত্র প্রার্থীদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে। কুমিল্লা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নির্বাচনী প্রচারের সংবাদ সংগ্রহকালে গত সোমবার স্থানীয় একটি পত্রিকার সাংবাদিক গাজী মামুনের ক্যামেরা ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে অর্থমন্ত্রীর ভাই গোলাম সারওয়ারের বিরুদ্ধে। আরেকজন সাংবাদিকের ক্যামেরা ফেলে দেওয়ার চেষ্টা করেন তিনি।

অন্যদিকে ভোটারদের হুমকি দেওয়ার অভিযোগে পঞ্চগড়ে শোকজ করা হয়েছে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনসহ দু’জনকে। নৌকাবিরোধীদের পা ভেঙে দেওয়ার হুমকির ঘটনায় পঞ্চগড়-১ আসনে উপজেলা সদরের অমরখানা ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান নুরুকে সোমবার শোকজ করে নির্বাচন অনুসন্ধান কমিটি।

এছাড়াও আচরণবিধি লঙ্ঘন ও সাংবাদিককে মারধর-নাজেহালের অপরাধে চট্টগ্রাম-১৬ আসনের বর্তমান এমপি ও আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে গতকাল মামলা করেছে ইসি।

ভোটারদের হুমকির অভিযোগে গতকাল পঞ্চগড়ে রেলপথমন্ত্রীসহ দু’জনকে শোকজ করা হয়। এর মধ্যে গত ২৩ ডিসেম্বর ভোট দিতে না গেলে তালিকা করার হুমকি দেওয়ার অভিযোগে পঞ্চগড়-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনকে শোকজ করা হয়।

গতকাল আচরণবিধি লঙ্ঘন করে নারায়ণগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী নজরুল ইসলাম বাবুর প্রচারণায় অংশ নেওয়ায় ৮ প্রিসাইডিং কর্মকর্তাসহ ১২ জনকে শোকজ করা হয়েছে।

চট্টগ্রাম-১০ আসনের স্বতন্ত্র প্রার্থী মনজুর আলমের পোস্টার-ব্যানার পোড়ানোর অভিযোগে আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন বাচ্চুকেও গতকাল শোকজ করে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

এদিন চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ও সাংবাদিককে মারধর-নাজেহালের অপরাধে চট্টগ্রাম-১৬ আসনের এমপি ও আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালতে বাঁশখালীর নির্বাচনী কর্মকর্তা হারুন মোল্লা এ মামলাটি করেন।

সিলেট-৩ আসনে নৌকার প্রার্থী হাবিবুর রহমান হাবিব ও তার সমর্থকরা ভোটারদের ভয়তীতি দেখাচ্ছেন বলে দাবি করেছেন স্বতন্ত্র প্রার্থী ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল। গত সিলেট নগরীর একটি হোটেলে সাংবাদিকদের কাছে তিনি এ অভিযোগ করেন।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

ফেসবুক পেজ এ সব খবর

আজকের দিন-তারিখ

  • রবিবার ,দুপুর ১২:৪৯
  • ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১২ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • ১৫ শাবান, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন



আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন