বিশ্বের সেরা এক হাজারে বাংলাদেশের ৪ বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের ৪ বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক: বাংলাদেশের ৪ বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশনের ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৪’— এ বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিয়েছে । এই তালিকায় এ বছর সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং নর্থসাউথ বিশ্ববিদ্যালয়। শিক্ষা, গবেষণার পরিবেশ, গবেষণার মান, ইন্ডাস্ট্রি ও ইন্টারন্যাশনাল আউটলুকের (বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক শিক্ষার্থী, আন্তর্জাতিক স্টাফ ও আন্তর্জাতিক সহযোগিতা) ওপর নির্ভর করে এ তালিকা প্রকাশ করা হয়েছে। তবে এবার সেরা ৮০০-এর মধ্যে জায়গা করে নিতে পারেনি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। অবশ্য সেরা ৮০০-এর মধ্যে আছে ভারতের ২৪টি ও পাকিস্তানের ৮টি বিশ্ববিদ্যালয়। তবে গত বছর এই র‌্যাঙ্কিংয়ে ৬০১ থেকে ৮০০-এর মধ্যে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থসাউথ বিশ্ববিদ্যালয়।

অপরদিকে প্রতিবারের মতো এবারও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে নির্বাচিত হয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এই তালিকায় দ্বিতীয় থেকে দশমস্থানে যথাক্রমে রয়েছে— যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুয়েটস ইনস্টিটিউট অব টেকনোলজি, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় এবং ইয়েল বিশ্ববিদ্যালয়।

টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে বলা হয়েছে, এ বছর ১০৮টি দেশ ও অঞ্চলের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের তথ্য যাছাই-বাছাই করে এ তালিকা তৈরি করা হয়েছে।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

ফেসবুক পেজ এ সব খবর

আজকের দিন-তারিখ

  • বুধবার ,দুপুর ২:১০
  • ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ৮ শাওয়াল, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন