বুধবার ইসরায়েল যাচ্ছেন বাইডেন

ইসরায়েল

বিশ্ব ডেস্ক: হামাসের বিরুদ্ধে সংঘাতে সমর্থন জানাতে আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে এবার ইসরায়েলে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তেল আবিবে যাবেন তিনি। সফরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পাশাপাশি পার্শ্ববর্তী আরব দেশেও সফর করবেন বাইডেন।

মঙ্গলবার ভোরে বাইডেনের ইসরায়েল সফরের ঘোষণা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। নেতানিয়াহুর সঙ্গে দীর্ঘ আলোচনার পর তিনি জানান, ইসরায়েলের সঙ্গে সংহতি পুনর্নিশ্চিত করবেন বাইডেন। গাজায় ইসরায়েলি বাহিনির ব্যাপক হামলা ও স্থল হামলার পরিকল্পনার মাঝে এ ঘোষণা দিল আমেরিকা।

তেল আবিবে সাংবাদিকদের ব্লিংকেন বলেন, বাইডেন স্পষ্ট করবেন যে ইসরায়েলের অধিকার এবং প্রকৃতপক্ষে তার জনগণকে হামাস ও অন্যান্য সন্ত্রাসীদের থেকে রক্ষা ও ভবিষ্যতের হামলা প্রতিরোধ করার দায়িত্ব রয়েছে।

এর আগে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সঙ্গে কয়েক ঘণ্টা আলোচনা করেন ব্লিংকেন। আলোচনা চলাকালে সাইরেন বেজে উঠলে পাঁচ মিনিটের জন্য একটি ব্যাংকারে আশ্রয় নিতে বাধ্য হন তিনি।

এদিকে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি বলেছেন, ইসরায়েল সফরের পর জর্ডানের বাদশাহ আবদুল্লাহর পাশাপাশি মিসরীয় রাষ্ট্রপতি ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করতে জর্ডানে যাবেন বাইডেন।

সপ্তাহখানেক ধরে মধ্যপ্রাচ্যের একাধিক দেশে কূটনীতিক তৎপরতা নিয়ে ব্যস্ত আছেন অ্যান্টনি ব্লিংকেন। ইসরায়েলের বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক দিয়ে শুরু হয় সফর। এরপর ফিলিস্তিনি কর্তৃপক্ষ, জর্ডান, কাতার, বাহারাইন, মিসর, সৌদি আরব ঘুরে আবারো নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন তিনি। এরপরই আসে বাইডেনের ইসরায়েল সফরের ঘোষণা।

সূত্র: আল জাজিরা, দ্য গার্ডিয়ান, সিএনএন, দ্য নিউ ইয়র্ক টাইমস, এপি, টাইমস অব ইসরায়েল

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • বুধবার ,দুপুর ২:০০
  • ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১৪ জিলকদ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন