ভাষা শহীদদের প্রতি কৃতজ্ঞচিত্তে ও গভীর শ্রদ্ধায় এমপি আশু’র স্মরণ

মো: হোসেন আলী: বাঙালির ভাষার অধিকার প্রতিষ্ঠা হয়েছিল যাঁদের বুকের তাজা রক্তের বিনিময়ে, সেই ভাষা শহীদদের প্রতি কৃতজ্ঞচিত্তে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছেন সাতক্ষীরা-২ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বর্ষীয়ান রাজনীতিবিদ মো. আশরাফুজ্জামান আশু। আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ভাষার মাসের শুরুতে ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিবৃতি দিয়েছেন এমপি মো. আশরাফুজ্জামান আশু।

বিবৃতিতে এমপি আশরাফুজ্জামান আশু বলেন, বায়ান্নর ভাষা আন্দোলন আমাদের সাংস্কৃতিক ও রাজনৈতিক পরিমণ্ডলে সৃষ্টি করেছিল অভূতপূর্ব অভিঘাতের। স্বাধীনতার উন্মেষ-চেতনার ভিত রচিত হয়েছিল ৭২ বছর আগের সেই আন্দোলনে। সেই জাগৃতি ও স্ফুরণের ধারাবাহিক অর্জন আজকের বাংলাদেশ। ভাষাশহীদরা প্রতিটি বাঙালির হৃদয়ের গহিনে চিরজাগরূক। গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণীয় তাঁরা।

ভাষা আন্দোলনে শহীদের কথা স্মরণ করে বিবৃতিতে এমপি আশু বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি আমাদের মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষা করতে প্রাণোৎসর্গ করেছিলেন আবুল বরকত, আবদুল জব্বার, আবদুস সালাম, রফিকউদ্দিন আহমদ, শফিউর রহমানসহ আরও অনেকে। মাতৃভাষার জন্য বুকের রক্ত দেওয়ার নজির পৃথিবীর ইতিহাসে বিরল। ভাষা আন্দোলনে বাঙালি কৃতি সন্তানদের চরম আত্মত্যাগের মাধ্যমেই বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠিত হয়।

বিবৃতিতে তিনি আরও বলেন, বাঙালির মুক্তি-সংগ্রামের ইতিহাসে ভাষা আন্দোলনের গুরুত্ব অপরিসীম। এই আন্দোলনের মধ্য দিয়েই একটি অসম্প্রদায়িক, গণতান্ত্রিক, ভাষা-ভিত্তিক রাষ্ট্রব্যবস্থা গঠনের ভিত রচিত হয়েছিল।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

আমাদের ফেসবুক পেজ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ,রাত ১:৪৩
  • ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৪ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  • ১২ জিলহজ, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন