সব খাতেই ডলারের দাম বেড়েছে ৫০ পয়সা

ডলারের দাম বেড়েছে ৫০ পয়সা

অনলাইন ডেস্ক: ব্যাংকিং চ্যানেলে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের প্রতি ডলারে পাওয়া যাবে সর্বোচ্চ ১১২ টাকা ৭৫ পয়সা। প্রতি ডলারে ১১০ টাকা এবং সরকারি খাতের প্রণোদনার আড়াই শতাংশ বাবদ ২ টাকা ৭৫ পয়সা। এ দুটি মিলে প্রতি ডলারে প্রবাসীরা পাবেন ১১২ টাকা ৭৫ পয়সা। নতুন দর সোমবার থেকে কার্যকর করা হয়েছে। আগে তারা পেতেন প্রতি ডলারে সর্বোচ্চ ১১২ টাকা ২৩ পয়সা। সোমবার থেকে ডলারের দাম আরও ৫০ পয়সা বাড়ানো হয়েছে।

ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে সোমবার থেকে ডলারের দাম আরও ৫০ পয়সা বাড়ানো হয়েছে। ফলে এখন থেকে বিদেশ থেকে যেসব ডলার দেশে আসবে, সেগুলোয় প্রতি ডলারে দেওয়া হবে ১১০ টাকা। রপ্তানির ডলারে কিছু খাতে সরকার থেকে প্রণোদনা হিসাবে বিকল্প নগদ সহায়তা দেওয়া হয়। এ হার খাতভেদে ১ থেকে ২০ শতাংশ। ফলে রপ্তানির সংশ্লিষ্ট খাতগুলোয়ও প্রতি ডলারে বাড়তি অর্থ মিলবে। আমদানির ক্ষেত্রে প্রতি ডলারের দাম ৫০ পয়সা বাড়িয়ে ১১০ টাকা ৫০ পয়সা করা হয়েছে। আগে ছিল ১১০ টাকা। এর ফলে আগাম বা ফরোয়ার্ড ডলার বেচাকেনার ক্ষেত্রেও ডলারের দাম বাড়বে।

এক্ষেত্রে এক বছর মেয়াদী ডলার বেচাকেনার ক্ষেত্রে আরও ১২ দশমিক ১৪ শতাংশ যোগ হবে। এর মধ্যে সরকারি ছয় মাস মেয়াদী ট্রেজারি বিলের গড় সুদের হার বাবদ ৭ দশমিক ১৪ শতাংশ এবং এর সঙ্গে আরও যোগ হবে ৫ শতাংশ। এ দুটি মিলে মোট প্রতি ডলার বিক্রি হবে ১২৪ টাকা ১ পয়সা করে। মেয়াদ অনুযায়ী ডলারের দাম ওঠানামা করবে। এছাড়া বিদেশে চিকিৎসা, ভ্রমণ ও শিক্ষার্থীদের বিভিন্ন ফি পরিশোধের ক্ষেত্রে প্রতি ডলারে দিতে হবে ১১০ টাকা ৫০ পয়সা। এসব খাতে আগে ছিল ১১০ টাকা।

এদিকে আন্ত:ব্যাংকেও ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছে। আগে প্রতি ডলার ছিল সর্বোচ্চ ১১০ টাকা। এখন তা বাড়িয়ে ১১০ টাকা ৫০ পয়সা করা হয়েছে। ব্যাংকগুলোর পক্ষ থেকে বলা হয়েছে ১১০ টাকা করে ডলার কিনে ১১০ টাকা ৫০ পয়সা বিক্রি করা হলে ব্যাংকের মুনাফা থাকে ৫০ পয়সা। এর সঙ্গে পরিচালন ব্যয় যুক্ত করলে কোন মুনাফা থাকে না। আন্ত:ব্যাংক থেকে ১১০ টাকা ৫০ পয়সা করে ডলার কিনে সেই ডলার আমদানির বিল পরিশোধের জন্য গ্রাহকের কাছে বিক্রি করতে হবে ১১০ টাকা ৫০ পয়সা দরেই। এতে ব্যাংকগুলো পরিচালনগত লোকসানে পড়বে।

ব্যাংকগুলো ডলারের বাড়তি দর সোমবার থেকে কার্যকর করার ফলে অন্যান্য সব খাতেই এর দাম বেড়েছে। একই সঙ্গে ডলারের সঙ্গে সমন্বয় করে অন্যান্য মুদ্রার দামও বেড়েছে। ব্যাংকগুলোতে নগদ ডলারের দাম বেড়ে এখন বেশির ভাগ ব্যাংকেই ১১২ টাকায় উঠেছে। কোন কোন ব্যাংকে ১১২ টাকা ৫০ পয়সা থেকে ১১৩ টাকা দরেও বিক্রি হচ্ছে।

চলতি মাসে রেমিট্যান্স প্রবাহ ও রপ্তানি আয়ের ধারা কিছুটা কমে যাওয়ায় মাসের শেষ দিকে এসে ডলারের দাম আবার বাড়ানো হয়। এ নিয়ে চলতি মাসে এর দাম বাড়ানো হল দুই দফা। এর আগে ডলারের দাম প্রতি মাসের শুরুর দিকে বাড়ানো হতো।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

ফেসবুক পেজ এ সব খবর

আজকের দিন-তারিখ

  • বুধবার ,দুপুর ২:২৭
  • ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ৮ শাওয়াল, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন