‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপনে ইসির অসম্মতি

ইসি

অনলাইন ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপনে অসম্মতি জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি বলেছে, এই দিবস পালনের সংসদ নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘিত হতে পারে। ইসির এই আপত্তির কথা জানিয়ে বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিবকে চিঠি পাঠানো হয়েছে। প্রতিবছর ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ নামে যে দিবস পালিত হয়ে আসছে, এ বছর থেকে তা ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নেয় মন্ত্রিপরিষদ। গত আাগস্ট মাসে সরকার এ সিদ্ধান্ত নেয়।

ইসির উপ-সচিব মো.আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, আগামী ১২ ডিসেম্বর ‘স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩’ জেলা ও উপজেলা/থানা পর্যায়ে পালিত হবে। সেখানে সংসদ সদস্য/মন্ত্রীরা অন্যান্য দলীয় নেতারা উপস্থিত থাকতে পারেন এবং যেখানে রাজনৈতিক বা দলীয় প্রচারণা হওয়ার সম্ভাবনা থাকে। যার ফলে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লঙ্ঘন হতে পারে। ফলে নির্বাচন-পূর্ব সময়ে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের বিষয়ে নির্বাচন কমিশন অসম্মতি জ্ঞাপন করেছে। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে। রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করে অন্যদের পড়ার সুযোগ করে দিন।

খুলনার সময়

একটি সৃজনশীল সংবাদপত্র

ফেসবুক পেজ এ সব খবর

আজকের দিন-তারিখ

  • রবিবার ,সন্ধ্যা ৬:১৯
  • ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১২ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  • ১৫ শাবান, ১৪৪৫ হিজরি

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন



আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন